ভাল ফায়ারের মৌালিক প্রয়োজনীয়তা

১ । ভূমিকা: 

সকল যুদ্ধের জয় পরাজয় নির্ভর করে সৈনিকদের দক্ষতা ও মনোবলের উপর। যেহেতু একজন পদাতিক সৈনিকের ব্যক্তিগত অস্ত্র হলো রাইফেল, সেহেতু এটাই তার প্রধান হাতিয়ার। একজন সুদক্ষ সৈনিক তার দুটি হাত, চোখ ও বিবেকের সঠিক ব্যবহরের মাধ্যমে সঠিকভাবে গুলি ছুড়ে সাফল্যে অর্জন করতে পারে।

২। ভাল ফায়ারের মৌলিক প্রয়োজনীতা: 

ভাল ফায়ারের মৌলিক প্রয়োজনীতা ০৩ টি :

ক। সঠিকভাবে ধরা।

খ। সঠিক লক্ষ্য স্থির করা।

গ। সঠিক ট্রিগার নিয়ন্ত্রণ করা।

৩। সঠিক ভাবে ধরা : 

একটি অস্ত্রকে সঠিকভাবে ধরার অর্থ হলো যে ফায়ারার সেটাকে শক্ত, মজবুত ও আরামের সংগে ধরবে তবে বল প্রয়োগ, শক্তি ব্যবহার উচিত নয় । একজন সাফল্যজনক ফায়ারারকে সঠিকভাবে অস্ত্র ধরা সম্পর্কে নিম্নেবর্ণিত মৌলিক উপাদান জানতে হবে :

ক। শরীরের কোণ: 

শায়িত অবস্থায় অবশ্যই মেরুদন্ড ও অস্ত্রের কোণাকুণি ৩০-৪৫ ডিগ্রী পজিশন করবে। 

গ । পায়ের অবস্থান: 

সঠিক ও স্থায়ী অবস্থানের জন্য ফায়ারারের পা দুটিকে একটু দূরে পাশাপাশি মাটির উপর চেপে রাখতে হবে এবং পায়ের গোড়ালী (সম্ভব হলে) ভূমির সংগে চেপে রাখতে হবে।

ঘ। বাহুর অবস্থান: 

ফায়ারারের হাত দুটি নিয়ে দুটি ত্রিভুজাকার তৈরী করতে হবে । যখন ত্রিভুজদ্বয় তৈরী হয় তারপরই লক্ষ্য রাখতে হবে যেন হাতের কনুই পরিবর্তন না হয় । নিম্নে ত্রিভুজদ্বয় সম্বন্ধে ব্যাখ্যা দেয়া হলো ।

ঙ। আনুভূমিক ত্রিভুজ: 

সাধারণতঃ সমান হয় এবং এটা তিনটি বিন্দুতে তৈরী হয়।

(১) যেখানে ফায়ারারের বুক ভূমিতে স্পর্শ করেছে।

(২) বাম হাতের কনুই।

(৩) ডান হাতের কনুই।

চ। লম্বালম্বি ত্রিভুজ: 

এটা সাধারণতঃ ফায়ারারের সম্মুখ হতে দেখা হয়। হাতের সম্মুখ বাহুদ্বয় ও হাতের কনুই এর মাধ্যমে জায়গা দ্বারা এটা তৈরী হয়।

ছ। ডান হাত: 

এটা হলো প্রত্যেক ফায়ারারের সবচেয়ে প্রয়োজনীয় হাত। তর্জনী আঙ্গুল ব্যতীত বাকী চারটি আংগুল দ্বারা শক্ত করে রাইফেলের স্মল অব দা বাট (পিস্তলের জন্য পিস্টল গ্রিপ) ধরতে হবে। তর্জনী আংগুল এর সামনের অংশের সাথে ট্রিগারের উপর রাখতে হবে ।

জ। বাম হাত: 

এটা সাধারণতঃ রাইফেলের সামনের অংশের ভার বহন করে ।

ঝ। ডান কাঁধ ও বাট: 

বাট প্লেট অবশ্যই কলারবোন ব্যতীত কাঁধের সংগে মিলে যাবে অন্ততঃ পক্ষে বাট প্লেটের অর্ধেক অংশ কাঁধের সংগে মিলতে হবে । কাঁধ অবশ্যই সামনের দিকে রাইফেলকে ধাক্কা দিয়ে রাখবে।

ঞ। মাথার অবস্থান: 

এটা সম্পূর্ণ অবস্থানকে সুন্দর করে তুলে ঠিক মাথার ওজনটাকে মুখের থুতনির

সাহায্যে নীচে ও বাটকে ডানের দিকে ধরে রাখে । মাথাকে এমনভাবে ধরে রাখতে হবে যেন সেটা রিসিভার

কভার থেকে দুরে থাকে এবং প্রয়োজনীয় চোখকে সঠিক ভাবে ব্যবহার করতে পারে ।

ট। সম্পুর্ণ অবস্থান: 

উপরে উল্লেখিত সমস্ত নিয়মাবলীর সঠিক ব্যবহার ফায়ারার রাইফেলের জন্য ট্রাইপড তৈরী করতে পারে ।

ঠ। শ্বাস প্রশ্বাস: 

শ্বাস প্রশ্বাস সঠিক সময়ে ধরা গুরুত্বপূর্ণ । যখন ফায়ারার সঠিক ধরা ও সঠিক লক্ষ্য করছে, তখনও স্বাভাবিক শ্বাস প্রশ্বাস নিতে হবে এবং কেবলমাত্র তখনই শ্বাস প্রশ্বাস বন্ধ করতে হবে যখন সঠিক লক্ষ্যস্থির অর্জন হয়েছে ও ট্রিগার চাপার পুর্ব মুহুর্তে প্রথম পুল সম্পন্ন।

(১) সঠিক লক্ষ্যস্থির (এইম): 

ফায়ারারের চক্ষু, ব্যাক সাইড ইউ, ফ্রন্ট টিপের উপরিভাগ এবং লক্ষ্যবস্তুর লক্ষ্য বিন্দুর মধ্যে কিছুক্ষনের জন্য যে কাল্পনিক সরল রেখার সৃস্টি হয় তাকে লক্ষ্যস্থির (এইম) বলে ।

(২) লক্ষ্যস্থির এর পদ্ধতি: 

প্রয়োজনীয় চক্ষু বন্ধ কর, ব্যাক সাইড ইউ এর মধ্যদিয়ে ফ্রন্ট সাইট টিপের উপরিভাগকে দেখে । ফ্রন্ট সাইট টিপের উপরিভাগকে ব্যাক সাইট ইউ এর মধ্য বিন্দুতে আনো । সাইটদ্বয়কে সোজা রেখেয় ফ্রন্ট সাইড টিপের উপরিভাগকে দেখ । ফ্রন্ট সাইট টিপের উপরিভাগকে ব্যাক সাইড ইউ এর মধ্য বিন্দুতে আনো । সাইটদ্বয়কে সোজা রেখে ফ্রন্ট সাইট টিপের উপরিভাগকে লক্ষ্য বস্তুর লক্ষ্যবিন্দুতে মেলাও এবং বিশ্বাস কর এই মিল ব্যাক সাইট ইউ এ কাঁধ বরাবর মধ্য বিন্দুতে আছে। 

(৩) সঠিক ট্রিগার নিয়ন্ত্রণ: 

ভাল গুলি করার তৃতীয় মূলনীতি হল সঠিক ট্রিগার নিয়ন্ত্রন। এটা এমন ভাবে চালনা করা হয় যেন সঠিক লক্ষ্যস্থিরের কোন পরিবর্তন না হয়। ট্রিগার আংগুলে ও চোখের মধ্যে এটা সম্পূর্ণ এমন ভাবে সৃষ্টি হবে যাতে যখনই সঠিক লক্ষ্য স্থির হবে তখনই আঙ্গুল টিগারকে চাপ দিয়ে গুলি করবে । একটা অর্জনের জন্য সঠিক ও সুন্দর ডান হাতের গঠন হতে হবে । এটা সব সময় মহড়ার মাধ্যমে দেখানো প্রয়োজন ।

৪। উপসংহার: 

একজন ভাল ফায়ারার হতে হলে তাকে উপরেউল্লেখিত বিষয়গুলি সঠিকভাবে অনুসরণ করতে হবে এবং রেঞ্জে যথেষ্ট প্রশিক্ষণ/অনুশীলন ফায়ার করতে হবে । যুদ্ধক্ষেত্রে একজন ভাল ফায়ারার বিকল্প কিছু নেই ।

About মুহম্মদ জিয়াউর রহমান

Check Also

ক্যাডেট পদোন্নতি পরীক্ষার দরকারী প্রশ্ন ও উত্তর-০২

প্রশ্নঃ দুর্যোগ কাকে বলে? দুর্যোগের প্রকারভেদ কয়টি ও কি কি?  উত্তরঃ যা স্বাভাবিক পরিস্থিতিকে বিপন্ন …

Leave a Reply

Optimized by Optimole