বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেল

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেল বাংলাদেশের চট্টগ্রাম জেলার কর্ণফুলী নদীর তলদেশে অবস্থিত একটি সড়ক সুড়ঙ্গ। এটি ২৮ অক্টোবর ২০২৩ সালে উদ্বোধন করা হয়। এই টানেলটি বাংলাদেশের বৃহত্তম সড়ক সুড়ঙ্গ। এটি চট্টগ্রাম শহরের বাংলাদেশ নেভাল একাডেমির পাশ দিয়ে শুরু হয়ে নদীর দক্ষিণ পাড়ের আনোয়ারা প্রান্তের চিটাগাং ইউরিয়া ফার্টিলাইজার লিমিটেড এবং কর্ণফুলী ফার্টিলাইজার কোম্পানি লিমিটেড কারখানার মাঝামাঝি স্থান দিয়ে গিয়ে নদীর অপর প্রান্তে পৌঁছে নদীর দুই তীরের অঞ্চলকে যুক্ত করেছে। এই সুড়ঙ্গের মধ্য দিয়ে ঢাকা-চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়ক যুক্ত হয়।

বঙ্গবন্ধু টানেলের পরিচিতি

  • অবস্থান: চট্টগ্রাম জেলা, বাংলাদেশ
  • দৈর্ঘ্য: ৩.৩২ কিলোমিটার
  • প্রস্থ: ১০.৮ মিটার
  • উচ্চতা: ৮ মিটার
  • নির্মাণ ব্যয়: ১০,৮৯১ কোটি টাকা

চট্টগ্রামের অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নে বঙ্গবন্ধু টানেলের সুযোগ

বঙ্গবন্ধু টানেল চট্টগ্রামের অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। এই টানেল চালু হওয়ায় চট্টগ্রাম শহরের সঙ্গে আনোয়ারা উপজেলার যোগাযোগ ব্যবস্থা দ্রুত ও সহজতর হবে। ফলে চট্টগ্রাম শহরের সঙ্গে আনোয়ারা উপজেলার মধ্যে পণ্য ও যাত্রী পরিবহন বৃদ্ধি পাবে। এতে চট্টগ্রামের অর্থনৈতিক উন্নয়ন ত্বরান্বিত হবে।

বঙ্গবন্ধু টানেল চালু হওয়ায় চট্টগ্রাম শহরের দক্ষিণ-পশ্চিম এলাকার সঙ্গে যোগাযোগ ব্যবস্থার উন্নতি হবে। এই এলাকায় রয়েছে মিরসরাই শিল্পনগরী, মাতারবাড়ী কয়লাভিত্তিক বিদ্যুৎ প্রকল্প, কর্ণফুলী গভীর সমুদ্রবন্দর ইত্যাদি গুরুত্বপূর্ণ উন্নয়ন প্রকল্প। বঙ্গবন্ধু টানেল চালু হওয়ায় এই প্রকল্পগুলোর উন্নয়ন ও পরিচালনা সহজতর হবে। ফলে চট্টগ্রামের সামাজিক উন্নয়ন ত্বরান্বিত হবে।

বাংলাদেশের যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে বঙ্গবন্ধু টানেলের অবদান

বঙ্গবন্ধু টানেল বাংলাদেশের যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। এই টানেল চালু হওয়ায় ঢাকা-চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের দূরত্ব ১৫ কিলোমিটার কমে যাবে। ফলে ঢাকা থেকে কক্সবাজার যাওয়ার সময় ও খরচ উল্লেখযোগ্যভাবে কমবে। এছাড়াও, এই টানেল চালু হওয়ায় চট্টগ্রাম থেকে পার্বত্য চট্টগ্রামের যোগাযোগ ব্যবস্থাও উন্নত হবে।

উপসংহার

বঙ্গবন্ধু টানেল বাংলাদেশের একটি অগ্রগামী প্রকল্প। এই টানেল চালু হওয়ায় চট্টগ্রামের অর্থনৈতিক ও সামাজিক উন্নয়ন ত্বরান্বিত হবে। পাশাপাশি, বাংলাদেশের যোগাযোগ ব্যবস্থার উন্নয়নেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

About মুহম্মদ জিয়াউর রহমান

Check Also

ক্যাডেট পদোন্নতি পরীক্ষার দরকারী প্রশ্ন ও উত্তর-০২

প্রশ্নঃ দুর্যোগ কাকে বলে? দুর্যোগের প্রকারভেদ কয়টি ও কি কি?  উত্তরঃ যা স্বাভাবিক পরিস্থিতিকে বিপন্ন …

Leave a Reply

Optimized by Optimole